ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়তে একযোগে কাজ করতে হবে : স্পিকার

শিক্ষা বিস্তারিতসহ বিভিন্ন সমাজ সেবামূলক কর্মকাণ্ডের জন্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে ‘নেশন বিল্ডিং এওয়ার্ড’ ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে ‘লাইফটাইম অ্যাসিভমেন্ট এওয়ার্ড’ প্রদান করেছে রোটারি ক্লাব। তাদের হাতে এওয়ার্ড তুলে দিয়ে প্রধান অতিথি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শোষণ-বৈষম্যহীন এবং ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়তে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

আজ বুধবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠানের আয়োজন করে রোটারি ক্লাব। রোটারি ইয়ার লাঞ্চিং এন্ড ইনষ্টলেশন সিরিমনি অফ ডিস্ট্রিক গভর্ণর ২০১৫-১৬ শীর্ষক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিস্ট্রিক গভর্ণর এস এ এম শওকত হোসেন। সংবর্ধিত দুই অতিথি ছাড়াও অনুষ্ঠানে বক্তৃতা করেন রোটারিয়ান প্রফেসর সাওয়ালাক রাতানাভিচ।

প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার শিরীন শারমিন বলেন, রোটরিয়ানরা স্বাস্থ্য ও শিক্ষাসহ সামাজিক বিভিন্ন ক্ষেত্রে সেবা দানের উজ্জ্বল দৃষ্টান্ত রাখতে সক্ষম হয়েছেন। রোটরিয়ানবৃন্দ সমাজের গরীব-দু:খীদের জন্য নিজের কষ্টার্জিত অর্থ অকাতরে দান করে যাচ্ছেন। তাদের মতো সকলকে সমাজের প্রতিটি স্তরের মানুষের বৈষম্যহীন সমাজ গঠনে চেষ্টা অব্যাহত রাখতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জনে বিশ্বে একটি রোল মডেল। বাংলাদেশ নারী ক্ষমতায়ন, শিশু মৃত্যু হার ও মাতৃ মৃত্যু হার হ্রাস প্রভৃতি ক্ষেত্রে বিশ্বে অনন্য স্থান অর্জন করে নিয়েছে। উন্নয়নের এ ধারাবাহিকতা রক্ষার জন্য সকলে কাজ করলে অচিরেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

এ ছাড়াও অনুষ্ঠানে দুই সংবর্ধিত অতিথি সংক্ষিপ্ত বক্তৃতায় এই এওয়ার্ডের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সরকার শিক্ষা খাতে ইতিবাচক অগ্রগতি অব্যাহত রেখেছে। কার্যকর উদ্যোগের ফলে দেশে শিক্ষার হার বেড়েছে। পাশাপাশি শিক্ষার মানেরও উন্নয়ন ঘটেছে। সরকারের এই অগ্রযাত্রা ধরে রাখতে সকলের সহযোগিতা প্রয়োজন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে গড়ে তুলতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেওয়া হয়েছে। মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর পাশাপাশি তাদের সকল সুযোগ সুবিধা নিশ্চিত করেছে। একই সঙ্গে বিচারের মাধ্যমে যুদ্ধাপরাধীদের শাস্তি নিশ্চিত করা হচ্ছে। এই মুহুর্তে দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর